যাচ্ছি আমি অনেক দিনের পর
ব্যস্ততাকে দিলাম দীর্ঘ আড়ি
হাঁটছি অদূর গ্রামের পথের 'পর
যাচ্ছি মায়ের আঁচল তলের বাড়ি ।


মাস তো পাঁচেক পার হল আসছি
হয়নি যেন কত জনম দ্যাখা
একলা পথে কি ভেবে হাসছি ?
আজ সুধা মুখ দেখব ;চলছি একা ।


জানি মা তোর মনের বাণী আজ -
কত কি না করবি ;আসবে খোকা
আঁচার ,পায়েশ ,পিঠে কত সাজ
বুঝি আমি নইতো অতো বোকা ।


পথের পরে রইবি বসে ঠায়
পৌছাবধি বাড়ির সীমানাতে
ক্ষাণিক পরে বলবি "বেলা যায়"
"আসবে বুঝি খোকা আমার রাতে"


বলবি "হল আপদ বুঝি কোনো ?"
পুছবো এসে তোর কোলেতে যেই
"আসবিনে বল রাত করে কখনো"
বুকের ডোরে রাখবি আমাকেই ।


কারণ ছাড়াই উঠবো ডেকে 'মা'-
রাত্রি সকাল আকুল হয়ে আমি
সোনার পরশ দিবি মেখে মা
তুই যে আমার মুক্তো ,মাণিক ,দামি ।


যাচ্ছি সুধার আঁচল তলে মা'র
হাঁটছি নিরবধি মাটির পথে
ঐ তো যেন দেখছি মূরতি কার ?
দেখছি আমার মা'কে সুদূর হতে ।।