নব বরষায় আজ আকুলিব্যাকুলিছে চঞ্চল চিত্ত এই
ঝরঝর ধারা জলে থৈ থৈ গীতি নৃত্যে ভরো ভরো সলিলেই
বন্ধনহীন অন্তর উঠে উথলে নন্দন দিনে ছন্দে ওরে
রয়না মন রয়না ;বারি গন্ধে আকুল চিত্ত রয়না ঘরে ।


কৃষ্ণ সিক্ত কাদম্বরী ঝরায় অভিমানী নয়নে ঝরাজল
জলসিক্ত পরশেতে যায় মুছে তিক্ততা রিক্ততা কোলাহল
অঙ্গনে আমার হাসে বহুকালের নিষ্প্রাণ নীরস প্রকৃতি
সরস সজীব আজ অন্তর বাহির পেয়ে নবীন আকৃতি ।


ভীষণ আকাশে দেখি তীব্র ক্ষণপ্রভা দামিনীর ঘনঘটা
ঝরঝর বাদল দিনে দ্যায় চমকে চমকিত আলোকচ্ছটা
ভূলোক দ্যুলোক মাতে মেঘে মেঘে আন্দোলিত আকাশ গর্জনে
তাই দেখে ব্যগ্র আমি ;ছুটি মুক্তাঙ্গনে আমার সুখ অর্জনে ।


দাও খুলে যত দ্বার ;সিক্ত হব নব বরষায় ওরে আজ
রবনা রবনা ঘরে ;প্রাণবন্ত দিনে ভিজবো বরিষণ মাঝ
গুড়ু গুড়ু বিজুলিতে ,হব চিত্ত-চমকিত অঙ্গনে আমার
এমনো দিনেতে আজ বাধাহীন মন ছুটে পথ না থামার ।।