তমঃ     নিশীথ লগন আজি মুখরিত গানে
ছলছল আঁখিমণি চায় তার পানে ।


আজ      যত সুখ ভেসে যায় কোন সে ধারায়
শত দুখ কেঁদে ধায় সুদূর হারায়
অন্তরে মর্মর বাজে কী গভীর
সমুখ সমুজ্জ্বল আভে সে ছবির
বাঁধ ভাঙা সে হাসিতে মন তো না মানে -
ছলছল আঁখিমণি চায় তার পানে ।


সেই সুধা মুখ বড় বাসি ভালবাসি
অনুক্ষণ ঐ চোখে ভাসি যেন ভাসি
পুলকিত হই আমি বিমোহিত হই
দিক পানে মাতে সুখ ধ্বনি হৈ হৈ
কলকল কলকল কল-কলতানে -
ছলছল আঁখিমণি চায় তার পানে ।।