( সবা'কে নজরুল জয়ন্তী'র শুভেচ্ছা )


উন্নত রণ বিদ্রোহী বীর
হানো পদাঘাত ফের তুলো শির
চঞ্চলাধীর দীপ্ত রবি'র ঝলকানি ।
চির যৌবনা অমর নিশান
বাজাও ক্রুদ্ধ বজ্র বিষাণ
আলোক ঈষান এসো নিয়ে প্রজ্বল বাণী ।


ঝাকড়া বাবরী দোলায়িত চুল
পথ বাঁধা করো ধূলায়িত মূল
এসো নজরুল করো উন্মূল রুদ্ধতা ।
কৃপাণ বক্ষে অত্যাচারীর
এসো ফের ফিরে উদ্ধত বীর
সত্য বাণীর দীপ জ্বেলে দাও শুদ্ধতা ।


সাম্য শান্তি ঐক্যের গান
গাইতে এসো হে - বিদ্রোহী তান
নব উত্থান প্রেম উদ্যান রচো এসে ।
স্বৈরী বৈরী যত পাপ-তাপ
'পরে এসো রূপে কাল অভিশাপ
মঙ্গল ছাপ দাও এঁকে দাও ভবদেশে ।


বাঁধন ভেদক বন্দি শিকল
হ্যাঁচকাঘাতেই করতে বিকল
ক্ষীপ্ত অনল জ্বলো পলপল ঘন তেজে ।
অনিবার কবি এসো বারবার
অনিয়ম অনাচার ছারখার
করতে আবার করো পদাঘাত বীর সেজে ।


ধূমকেতু ,টর্নেডো ,নার্গিস
আইলা ,সিডর ,ফণী সমা বিষ
ঘূর্ণি সদৃশ তান্ডবাদৃশ উদ্ভাসো
প্রলয়বিনাশী সুনামি'র মতো
মহাসেন রূপে হানো বিক্ষত
উগ্র ,ক্রুদ্ধ ,উত্তাল ফের উচ্ছাসো ।।অনিবার কবি এসো বারবার
অনিয়ম অনাচার ছারখার
করতে আবার করো পদাঘাত বীর
সেজে ।
ধূমকেতু ,টর্নেডো ,নার্গিস
আইলা ,সিডর ,ফণী সমা বিষ
ঘূর্ণি সদৃশ তান্ডবাদৃশ উদ্ভাসো
প্রলয়বিনাশী সুনামি'র মতো
মহাসেন রূপে হানো বিক্ষত
উগ্র ,ক্রুদ্ধ ,উত্তাল ফের উচ্ছাসো ।।