( প্রিয় কবি 'কাজী নজরুল ইসলাম' স্মরনে )
অস্তপারের সন্ধ্যা তারায় লুকিয়েছো আজ কবি
উদয়পারে নিত্য জাগে তোমার দীপ্ত আভ ছবি
সজল চোখের কান্না এঁকে
গেছো নয়ন অশ্রু রেখে
গাইছে বনের পাখি তোমার সেই শেখানো গান সবি ।


দাওনি তবু ভুলতে তোমায় আপন করে মৃত্যুকে
জ্বলছো তারা নিত্য সাঁঝে আমার মাঝের চিত-বুকে
রিক্ত বেদন নিয়ে ক্ষত
বৃক্ষ ঝরা পাতার মত
ঝরলে নিয়ে চাপা বুকে রিক্ত প্রেমের সিন্ধুকে ।


মাঠে মাঠে আজও বাজে রাখাল বাঁশির মধুর তান
চরছে ঘাসের বুকে বুকে মেষ-গরু পাল বিদিক পান
রিক্তানুভব ক্ষণে ক্ষণে
পলে পলে বাহির-মনে
কেবল তোমার ;বাজছে যে তাই বুকে বিষম রিক্ত গান ।


দেখছো কী সাঁঝ মিটিমিটি এই আমাকে দীপ তারা ?
তোমা বিনে জগত আমার খা খা মরু জল ছাড়া
পদে-পদে পথে-পথে
এদিক-ওদিক সেদিক-হতে
তোমা বাণী শুনি যেন ঊষা-নিশা কাল সারা ।


পরপারে গেছো মিশে ছায়া তোমার এই পারে
অস্তপারে গেছো মিলে মায়া মেখে সবটারে
ছন্দ লহর সুর আছে আজ
তানপুরাটা নেই ধরা মাঝ
মোহন বীণা বাণী রেখে আড়াল হলে দূর আড়ে ।।