আমি চিনেছি তোমায় প্রিয়ে -
তুমি আঁধার বিজনে এসেছিলে সাথে প্রেম দীপ প্রভা নিয়ে ।


আমি চিনেছি তোমায় সেদিন -
রিক্ত বক্ষে প্রেমের বর্শা দিয়েছিলে বিধে যেদিন ।


তুমি সহসা এসেছো আমাতে
দাব-দাহ খরা অন্তরে এই শ্রাবণ বরষা নামাতে ।


আমি চিনেছি তোমায় আজ
তুমি ছলছল অনু পলপল খেলা উচ্ছল জল মাঝ ।


তুমি ঝর্ণা ছন্দে নুপূরের বীণা বাজিয়ে বাজিয়ে ছুটো
কনকের কঙ্কনে ক্ষণক্ষণ রিনিকি ঝিনিকি উঠো ।


আমি চিনেছি ,প্রিয়ে চিনেছি
তাই আড়ালে তোমায় শত জন হতে ছিনেছি
আমি আমাকেই রেখে বন্ধক তবু তোমার মনটা কিনেছি ।।