( কখ কখ গঘ গঘ ঙচ ঙচ ছছ )


ভারা ভারা করে পাঠ ভাবি আপনারে
শ্রেষ্ঠ আমি সত্য আমি চির ঊর্ধ্ব আমি
দম্ভিত দর্পিত মনে পথ ধারে ধারে
করি বিচরণ হায় নিত্য দিবা-যামী
ক্ষীণ বিদ্যা মন্ত্র করে অন্তরে অর্জন
শুদ্ধ স্বর্গে অলঙ্কৃত হই যেন মম
ক্ষণে ক্ষণে তনু মনে তর্জন গর্জন
সঞ্চিত পুঞ্জিত ভেবে জলধির সম ।


অবশেষে গিয়ে দেখি জলধির তটে
নাই নাই কিছু নাই শূন্য তার সব
দিকে দিক মরুভূম পূর্ণ বালু পটে
উথলে উথলে আসে শূন্য শূন্য রব
বোধদয় হল আজ এসে এই বেলা
রয়েছে এখনো বাকী পূর্ণ হতে মেলা ।।