চমকে চমকে উঠো ঝলকে ঝলকে ছুটো ,ধর্ষিতা মুছো ক্ষত
লাঞ্ছনা সঞ্চিতা অধিকার বঞ্চিতা মেতে উঠো উদ্ধত
উন্মাদ সমীরণ বেগে দুলো শনশন
থরোথরো থরে উঠো মরোমরো ক্ষণক্ষণ
ভয়ানক উল্লাসে উত্তাল উচ্ছাসে লেলিহান আভ যত ।


জাগরিত কর মন সূর্য দুর্যোধন তূর্য ডঙ্কা রণো
সমতালে সমবেগে কম্পনে উঠো রেগে ঝনঝনা কঙ্কন
ভয় নেই ভয় নেই যামিনীর আঁধারেই
গহন অকূল-দিক শঙ্কিত পাথারেই
বিজয়া বিজিতা নারী অমিত প্রতীভাধারী জাগো চির উন্নত ।


দাসত্ব অবসান করে দাও খানখান আপনায় তেজো বল
বাঁধাহীনা স্বচ্ছলা চঞ্চলা উচ্ছলা স্বতন্ত্রা ছলছল
বিজলী দামিনী তানে দিকে দিকে নব গানে
গগন পবন করো ঝংকৃত উত্থানে
ব্যর্থতা মুছে দিয়ে লাঞ্ছনা ঘুচে নিয়ে ছুটো উল্কার মতো ।।