কতবার কতক্ষণে ভুলেছি তোমায় হায়
কত না করেছি পাপ নিরজনে নিরালায়
অন্তরে নিয়েছি কলঙ্কের ছাপ
ভুলেছি তোমায় করে পাপ-তাপ
আপনাকে করেছি নীচ বহু ইচ্ছা অনীহায় ।


এগিয়েছি যত পথ পিছিয়েছি তার শত
কত হয়ে অবিনীত নিজকে করেছি নত
কালিমার ডোরে হয়ে অবরুদ্ধ
পারিনি বেরুতে হইনি তো শুদ্ধ
তীর হারা খুঁজি তীর জীবনেরই সন্ধ্যায় ।


আঁধারে এসেছি ভুলে আলোকের দীপাভাস
কালিমার পরবশে কলঙ্কের আমি দাস
বিধাতার বাণী করেছি লঙ্ঘিত
মম ললাটে এ কি বাণী অঙ্কিত
সহসা মরমে যেন বোধদয় জনমায় ।


হতাশার ভেরি রণে আপনাতে ক্ষণে ক্ষণে
পথহারা দিকহারা কোথা যাই কোন বনে
কোথা গিয়ে মিলে ঠাই ক্ষমাশীলে
ঘুচাই আমার পাপ তনু দিলে
নিরাশায় আশ পাই কোন সেই ভরসায় ।


অনিবার করে পাপ ফিরি ফের তোমা পানে
কর মার্জনা বিধাতা আমার এই অজ্ঞানে
কত পাপে হল কত বোঝা ভারী
চির ক্ষমাশীল চির দয়াধারী
যত পাপ কর ক্ষমা আমারই অন্ধতায় ।


কোথা যাব বল বিধি আর নেই কোথা পথ
এমনো আছে কে বা তোমার মতো মহত্‍
কে আছে মহান কৃপালু গহন
করতে আমার কলঙ্ক দহন
দুয়ারে দাঁড়ায়ে ঠায় ,প্রোঞ্ছন কর আমায় ।।