আমার যা বেলা তা গেল ধূলে হেলে-দুলে খেলে দুলে রে -
মাঠের গরু ঘাটে বেঁধে আমি গেলাম বটের মূলে রে -
ও সেথায় রাখাল বাঁশির মোহন সুরে
মুগ্ধ আপন হারাই দূরে
অচিনপুরে উড়ে উড়ে রে -
আমি গো - যা আছে কাজ পথে ফেলে আপন মনে নদীর কূলে রে - ।।


আমি সুধাই আমার আপনাকে উদাস আমি এ কোন ডাকে রে -
আপন তরী কূলে রেখে নেই কেন পর বৈঠাটাকে রে -
ও আমি যাই যে ভুলে নিজকে সুদূর
ভোলা কানন মেলার অদূর
আকুল বীণায় মন যে মধুর রে -
আমি না - ফেরাই তরী আপন তীরে সন্ধ্যা ঘিরে বেলা ভুলে রে - ।।