-- হাবু'র গল্প
-- কাজী সাগর


ভূত ঢুকেছে হাবু'র ঘরে ভূত ঢুকেছে ঘোর
গভীর রাতে চুপটি করে মেলে ঘরের দোর
হাবু বেটা ভয়ে গলে
এক লাফেতে চকির তলে -
পালায় গুটায় ভূতের ভয়ে খুড়ছে আপন গোর
ভূত ঢুকেছে হাবু'র ঘরে ভূত ঢুকেছে ঘোর ।।


ভীষণ ভয়ে চুপসে হাবু ছুপসে গ্যাছে ঘামে
এই বুঝি রে আসল তেড়ে ভূত বাবাজি চামে
মটকোবে ঘাড় এই যেন তার
থরোথরো কাটছে সাঁতার
জ্ঞান হারিয়ে জ্ঞান ফেরে হায় ভূত বাবা নাচ্ছোড়
ভূত ঢুকেছে হাবু'র ঘরে ভূত ঢুকেছে ঘোর ।।


মন্ত্র তন্ত্র যত হাবু ছুড়ছে ভূতের গায়
এ কি অবাক !ভূত পাজীটা একটুকু না ধায়
ছাতা ঝাঁটা যা কাছে তা
নিচ্ছে হাতে যা পায় যেথা
দু পা এগোয় চার পা পিছোয় কমছে ক্রমশ জোর
ভূত ঢুকেছে হাবু'র ঘরে ভূত ঢুকেছে ঘোর ।।


এবার হাবু ভীম রেগেছে আর রবে না গুটে
এই বেলাতে সাহস করে দাঁড়ায় হাবু উঠে
হঠাত্‍ সমেত শক্ত লাঠি
ছুটল যেন পুরুষ খাঁটি
যেই না করে সজোর আঘাত ভাঙল হাবু'র ঘোর
ভূত ঢুকেছে হাবু'র ঘরে ভূত ঢুকেছে ঘোর ।।


ধুম পালালো দুয়োর দিয়ে হুলো বেড়াল এক
এবার হাবু'র মনের বাণী নাই করি উল্লেখ
হাবু হল ভীষণ বোকা
ছললো যখন ভূতের পোকা
বনের ভয় না মনের ভয়েই ঘোর নিশি হয় ভোর
ভূত ঢুকেছে হাবু'র ঘরে ভূত ঢুকেছে ঘোর ।।