সে আমার 'পদ্মপ্রিয়া'
সে আমার প্রেমজাগানিয়া ।


পৃথিবীর 'পরে এসেছি আমি প্রাণ প্রতীমাময়ে
আমার প্রাণের মাঝে বিধল এসে যে প্রেমের বর্শা হয়ে -
সে আমার 'পদ্মপ্রিয়া'
সে আমার প্রেম জাগানিয়া ।।


কল্পনা থেকে বাস্তব ,বাস্তব থেকে কল্পনায়
অন্তর থেকে বাইরে ,নির্বাক থেকে জল্পনায়
সসীম হতে নিঃসীমে ,দিক হতে দিক দিগন্তে
আকাশে,বাতাসে,উচ্ছাসে কে সে নিরন্তে ?
সে আমার 'পদ্মপ্রিয়া'
সে আমার প্রেম জাগানিয়া ।।


আমি আপনাতে পাই যার আভাস
আমি অনুভবে পাই যার বাতাস
আমি গোচরে-আড়ালে ,দৃশ্যে স্পর্শে
মর্ম গহনে ব্যথায়-হর্ষে -
যাকে অনিবার খুঁজে পাই
যাকে অনিবার চাই -
সে আমার 'পদ্মপ্রিয়া'
সে আমার প্রেম জাগানিয়া ।।


আমার কবিতার বাণী মর্মরে
বরষার মতো ঝরঝরে
উচ্ছল-ছল ছলছলে
তটিনীর কোলে কলকলে
সে যে কার হয়ে ,সে যে কার তরে
খানিক ছোঁয়ায় চমকে ছমকে থরথরে
সে আমার 'পদ্মপ্রিয়া'
সে আমার প্রেমজাগানিয়া ।।


চুড়ি কঙ্কনে আমার অঙ্গনে সুরে-ছন্দে ,তালে নিক্কনে
গায় গেয়ে যায়,যায় নেচে যায় তা-তা ধিন-ধিন এ কি চিক্কনে !!
খুঁজে খুঁজে যাই ,দিকে দিকে ধাই
যেন অনায়াসে তারে কাছে পাই
সে আমার 'পদ্মপ্রিয়া'
সে আমার প্রেম জাগানিয়া
।।


সে যে আমার মাঝেতে চির অবাক ,চমক ,বিস্ময়
এক অতি আশ্চর্য ,শত ভয়ে ভীতে সে যে নির্ভয়
আমি অর্ঘ্য-স্বর্গ পাইনি পেয়েছি তারে
আমার প্রেম সার্থক প্রাণ সার্থক তিলে-তিলে হারে-হারে
চির চঞ্চলা এলো কুন্তলা সে যে হেঁটে যায় ছাপ রেখে যায়
আমি সেই পথে হাঁটি মাখি সেই মাটি আমার আকুল গায়
সে আমার 'পদ্মপ্রিয়া'
সে আমার প্রেমজাগানিয়া ।।


পৃথিবীর কোল ছেড়ে হব বিলীন চিরবারে
তবু রবো অমর রবো ভাস্বর রবো দীর্ঘ যার চিত্ত আড়ে
সে আমার 'পদ্মপ্রিয়া'
সে আমার প্রেমজাগানিয়া ।।