গগনে ভেসেছে রক্ত কেতন দেখে যা শুনে যা বেদন গান
দিকে দিকে নাদ 'হোসেন' ! 'হোসেন' ! আজ জুমা ক্ষণ মুসলমান
আজ     ফোরাতের বুকে মিলেমিশে গেছে রক্ত লহর রক্ত রোদন
'বিষাদ সিন্ধু' উথলে উথলে হায় হায় রবে বিদিক পান
গগনে ভেসেছে রক্ত কেতন দেখে যা শুনে যা বেদন গান ।।


আজ     কারবালা ভূম হল রঞ্জিত খুনে খুনে কার খঞ্জরে
পাষাণ বীণার বীণ রণে মনে ক্ষণে ক্ষণে ব্যথা গুঞ্জরে
অম্বরে বাজে বিষাদ বেদনা করুণ আকুতি করুণ কন্ঠে
দেখে যা শুনে যা সেই ক্ষণ আজ মিনারে মিনারে সেই আযান
গগনে ভেসেছে রক্ত কেতন দেখে যা শুনে যা বেদন গান ।।