কি ছিল পাপ ?দিলে সন্তাপ আমার বুকে মনে
আজ অবেলায় বিষাদ ভেলায় ভাসাও কি কারনে ?
আপন আমায় পর ভেবে হায় ফেললে বিষাদ চিতায়
এই জগতে আপন হতে শ্রেষ্ঠ অপরজনে
কি ছিল পাপ দিলে সন্তাপ আমার বুকে মনে ।।


দাও যে হাতে পুষ্প প্রাতে সাঁঝ মুখে দাও কাঁটা
কি ছল রণে তোমার মনে এ কোন জোয়ার-ভাটা ?
প্রবঞ্চনার এ গঞ্জনা দিলে আপনজনা
তাই তো বুকে দারুণ দুখে রোদন ক্ষণে ক্ষণে
কি ছিল পাপ দিলে সন্তাপ আমার বুকে মনে ।।