নারী তুমি চির জ্যোতির্ময় ,উজ্জ্বল ,প্রজ্বল
তুমি নিভৃত রহস্যের সৃষ্টিকারিনী এক মায়াময়ী স্বরূপ
স্পর্শে হয় তোমার সর্ব অলঙ্কৃত ,জেগে উঠে ঘুমন্ত মূর্তী ।


তোমায় দেখেছি বহুরূপে আমি ,দেখেছি চূড়ান্ত অতল তোমার
সহস্র রূপের আড়ালে দেখেছি প্রেমিকা প্রিয়ার শোভন ছায়া
তুমি সুনীল আকাশের গৌরব ছিনে করেছো মুঠিরুদ্ধ
জলধির বুকে উত্তালতা স্তম্ভিত করে দিয়েছো প্রশান্তির যাদুমায়া
পুরুষকে দিয়েছো বীর্য ,উন্মাদকে দিয়েছো ধৈর্য্য
তুমি যাদুকরী ,তুমি বিস্ময় ,তুমি প্রেমজাগানিয়া ,তুমি 'শিল্পোর্ধে শিল্প' ।


জগতের শৈল্পিক চলন ভঙ্গ হয়েছে ,থমকে গেছে ,স্তব্ধ হয়েছে
সে যে তোমার অভাবে ,নিশ্চলতায় তোমার
তোমার সুহাসিনী প্রতীমা দিয়েছে শুষ্ক বৃদ্ধের মনে শতবার উত্তাল উচ্ছাস
প্রেমরসে করেছো স্বর্গসজ্জিত শত নরকের ধূলিভূম
দেখেছি নির্বিশেষে তোমায় স্বার্থহীন সর্বসহা মাতৃত্বের বন্ধনে ।


তুমি অভাবে অবনী অচঞ্চল ,নীরস ,প্রাণহীন মরু
যেমন চাঁদহীন আকাশ ,ঋতুহীন অকাল ,সুরভীশূন্য পুষ্প ।।