ছেয়ে গেছে গ্রাম আমার সবুজের যৌবন ছায়ায় মিশে গেছে বিধাতা প্রদত্ত সকরুণ মায়ায়
মেঘ পালঙ্ক যত এসে থেমে গেছে এখানের সুনীল জুড়ে
বক ,বুনো হংসের দল ডানা খেলে খেলে উড়ে
বিস্তীর্ণ মাঠের বুক ভরা স্বর্ণফসলের গন্ধে ভরে প্রাণ
গ্রাম আমার নন্দিত অর্ঘ্য উদ্যান ।


নেমে গেছে সন্ধ্যা সূর্যটা রেখে বেলার মায়া ছোট দীঘিটার পাড়ে
উন্নত আকাশ হয়ে গেছে নত চোখ সমুখের নিবিড় বনের আড়ে
এলোকেশি চপল বালিকার খেলা চলে শাপলার বিলে-ঝিলে
মাটিপথ গড়েছে মিত্রতা এঁকেবেঁকে দিগন্ত সুনীলে ।


গ্রাম আমার -
গ্রাম আমার বাল্যসঙ্গী সেই ;ঘিরেছে আপন বন্ধনে
গ্রাম আমার 'মাতার মাতা' ;মর্মে শোভিত হাসি-ক্রন্দনে
এখানে নিশীথিনীর ডাকে নেমে আসে তারকা নক্ষত্র আকাশের বুক ছেড়ে
এখানে সৌন্দর্য্যের শীর্ষ প্রতিমূর্তী গিয়েছে যে হেরে
গ্রাম আমার শ্রেষ্ঠ অলঙ্কার আভরণ
অবধি আমৃত্যু ,আমরন ।।