আজ আষাঢ় দিনে মনে পড়ে যায় হায়
তুমি আমি মুখোমুখি এমনো মুখর বেলায়
প্রথম দর্শন বাদল ঝরা দিনে
মন আমার ডেকে উঠেছিল ভীম হ্রেষা বীণে
আমি সলিলসিক্ত ,তুমি আচ্ছাদনে
প্রকৃতি ঘিরেছে তোমায় আমায় নব এক মায়া বাঁধনে ।


বিজনে বিরলে বিভোরে -
সময়ের কাঁটা বয়ে গেছে তীব্র উল্কার মতো করে
সেদিন হয়েছে সুদূর ,তুমি আর আমি একূল ওকূল
তাই বলে থামেনি তরঙ্গ ,কাননে ফোটে আজও জবা ,বকুল ।
মেঘ এসে চলে যায় ,সায়ং সাঁঝে বিহঙ্গ ভীড়ে বনে
শুধু রয়েছি অপ্রকাশিত আমি আজও এ আষাঢ় বাদল ক্ষণে ।