-- হারিয়ে গিয়েছে যে ধন
-- কাজী সাগর


হারিয়ে গিয়েছে যে ধন আমার কেন খুঁজি সেই ধন ?
খাঁচা দ্বার ভেঙে উড়েছে যে পাখি সে কি ফেরে কোনো ক্ষণ ?
যে রবি ডুবেছে সে না ফের আর জাগে
যে পথ গিয়েছে পিছে সে না রয় আগে
যে প্রাণ মরেছে নিভৃতে ঝরেছে তার তো নেই চেতন
হারিয়ে গিয়েছে যে ধন আমার কেন খুঁজি সেই ধন ? ।।


তবু পোড়া মনে জাগে কত শত আশার সিন্ধু হায়
অগোচরে যদি বিধির নিয়মও রদ হয় করুণায়
আশার তরীতে পাল মেলে বাড়ি তীরে
প্রাণের আঁধারে আলো যদি এসে ভীড়ে
মরুপথে খুঁজি জলধির কূল ,নিষ্প্রাণে খুঁজি বন
হারিয়ে গিয়েছে যে ধন আমার কেন খুঁজি সেই ধন ? ।।