একদিন অতীত হব আমি
ধারণ করবে না পৃথিবী চিরবেলা আমায়
সময় দেবেনা অনন্ত অমরত্বের মাল্য
মানুষ অন্তরে পাব না দীর্ঘস্হায়ী ঠাঁই ।
যেমন জোছনার বিশেষণে চাঁদের কীর্তি অমর
আমি তেমনি করে অমর হব
তেমনি বর্তমান হব আমি ।


এক প্রাণ মরে অন্য ছায়া প্রতীমা হয়ে রবো আচ্ছন্ন
ঝরব পুষ্প হয়ে ,তবু সুরভী হয়ে রইব অমর
ম্লান হব সন্ধ্যাসূর্য হয়ে দিগন্তে ,উন্নত হব নব বেলার বেলায়
আসব পূর্ণিমা নিশীথিনীর ডাকে
আসব অমাবস্যার ঘোর আঁধার হয়ে
দিঘল পথের পান্থ-পদচিহ্ন হয়ে রবো পথ থেকে পথে
সীমান্তে আমি প্রারম্ভ হব ,মৃত্যুতে হব পুনরুত্থান অনিবার
প্রিয় হব কোন এক বাদলঝরা সন্ধ্যার মতো
অন্তর থেকে অন্তরে স্মৃতির জাবর কাটাবো আমি আমার
চির দীর্ঘ হব
হব চির নশ্বরহীন
বাজব মায়াবীণা হয়ে কানে ।


একদিন নির্বাক হব
'সাগর উচ্ছাস' আমি শান্ত হব ,হব গম্ভীর
একদিন অতীত হব ইতিহাসের মতো
অম্লান ভাস্বর প্রতিমূর্তী রবো পাতায় পাতায় ,শব্দে শব্দে ,বর্ণে বর্ণে ।।