আমি বুঝিনি আজও তার প্রেম
বালিকার কাজল আঁখিতে পাইনি আজও হিম যাদুমায়া
বুঝিনি যুগল ওষ্ঠে চেপে রাখা প্রিয়ার গোপন ভাষা
আমি বুঝিনি ভালবাসা আজও তার
পুষ্প হাতে নিয়েছি যতবার ,বুঝিনি সুরভী আমি
পূর্ণ চাঁদের আচ্ছাদনে করেছি কত নিশি আবাস
তবু বুঝিনি জোছনার মন্ত্র মায়া
আমি অবুঝ প্রেমিক এক
আমি অদক্ষ প্রেমিক এক ।


সাগরকূলে গিয়েছি যতবার ,বুঝিনি উন্মাদ উচ্ছাস তার
তাকিয়েছি আকাশের বুকে আমি ,বুঝিনি তবু নিঃসীমতা তার
শুধু হয়েছি অন্ধ অনিবার দৃষ্টিকে রেখে নিভৃতে আড়ালে
অগোচরে প্রত্যক্ষে বুঝিনি ইশারায় অঙ্কিত বাণীর মর্ম
এসেছিল প্রেম নিকট থেকে নিকটে আমার শতবার
প্রতীক্ষার প্রান্তে এসে হয়েছে বিলীন,বিদীর্ণ ,বিবর্ণ
আমি অবুঝ প্রেমিক এক ।।