বৃথা এ জ্ঞান তোমার ,যদি রয়ে যায় তা আঁখির অন্তরাল
যেমন মেঘের আড়ে প্রজ্বল দীপের কীর্তিকর্ম গর্বশূন্য
বৃথা এ বিত্ত তোমার ,যখন প্রশ্বাসময় প্রাণ হবে স্থির
সৃষ্টির অযোগ্যা বন্ধ্যা মরুভূমি ।


বৃথা যত সৌন্দর্য্যতা ; দর্পের দর্পনে প্রতিবিম্ব হয় বিশ্রী
বৃথা এ প্রাণ তোমার ,যে প্রাণ খেলেনি রণ-সংগ্রাম খেলা
নিরর্থক সে অন্তর ,
যেখানে নেই আভাস জীবদ জগদীশের


যে প্রেম করেনি জয় শত্রুর সীমার সত্ত্বা
আবর্জিত সেই প্রেম ।।