ঐ রূপের ইন্দ্রজালে হারিয়েছি অনিবার আমি খেই
সে যে প্রমোহিনী 'প্রমা' -
যেন যবনিকা ছিন্ন করে দু'চোখের দৃষ্টি কাড়ে জ্যোতি - 'নিরুপমা'
অবশিষ্ট থাকে তবু দুর্নিবার তৃষ্ণা অতৃপ্ত চোখেই ।


অযমজ রূপায়ন করেছে যে বিধাতার শিল্পসিদ্ধ হাত
প্রদত্ত করেছে যেন পৃথিবীর শ্রেষ্ঠ বর্ণ স্বর্ণালী সৌরভে
নেমে গেছে পিঠ বেয়ে সুদীর্ঘ এলো চুলের ঝরণা প্রপাত
অনিবার হারিয়েছি খেই আমি অমসৃণ রূপের গৌরবে ।


চেয়ে যাই দূর হতে বারবার শতবার
মাঝখানে টুটি চেপে ধর্মের বন্ধন প্রশস্ত প্রগাঢ়
তবু প্রমোহিনী 'প্রমা' -
সময়ের বহমানে হয়েছিল কত প্রেম জমা ।।