হতেই পারে বয়স তোমার পঁচিশ
আর আমার না হয় 'অসম একুশ'
তাই বলে ভালবাসা চাওয়া যাবেনা ?
তাই বলে করে দেবে বুঝি প্রত্যাখ্যান ?
বয়সের অসমতা হতে পারে অদীর্ঘ বন্ধন
বাঁধা এসে ভগ্ন করে দিতে পারে
তবু প্রেম চিরজয়ী ,চির সুসমান
আমিও হতে পারি অসাধারণ কোনো এক ,
হতেই পারে বয়স তোমার পঁচিশ ।


হতেই পার দুর্লভ ,অলভ্য এমনো অদিনেই
ছাঁই ভেবে যেতে পার এড়িয়ে অমূল্য মুক্তামণি
তোমার সীমানা থেকে বঞ্চিত করে দিতেই পার
পাত্তা ?না-ইবা দিলে সে ।


মনোযোগী কান পেতে শুনে নিও
আমিও জানি দাঁড়িয়ে থাকতে আর'দের মতোন -
প্রিয়া প্রেমিকার ঝুল বারান্দার নিচে নিয়ে পুষ্প ডালি
কিংবা দারুণ রোদে -
পুড়ে পুড়ে হতে পারি কয়লা ভস্মিত
হতে পারি কাঙ্খিত তোমার
হতেই পারে বয়স তোমার পঁচিশ ।


হতেই পার দূরত্ব তারা থেকে তারাদের
কিংবা থাকতে পারে সামাজিক শৃঙ্খলতা -
অথবা পারিবারিক
তবু জেনো ভালোবাসা শৃঙ্খলের চেয়েও শৃঙ্খল ,
সমাজের চেয়েও সমাজ ,
মহানের চেয়েও মহান ,
সত্যের চেয়েও সত্য প্রেম
হতেই পারে বয়স তোমার পঁচিশ
আর আমার না হয় 'অসম একুশ' ।।