কখন সকাল এসে - সূর্য হেসে জাগিয়ে দিয়েছে
এই পৃথিবীর ঘুম ! - নরম দু'হাত চোখে রেখে ।
কখন এ প্রকৃতির মাঠে মাঠে রোদ-রোদ হাসি
হেসে হেসে ছেয়ে গেল এমন মধুর গ্রাম বেয়ে ;
পূব ধাওয়া বাতাস স্পর্শ করে অসতেজ মন
সবুজের ঝোপে-ছোপে রাঙা রাণীময় এই গ্রাম ।
কৃষাণের কাস্তেহাত আনন্দে নেচেছে পৌষমাঠে
যেন কনক-সকালে জ্বলে ওঠে রূপালী প্রকৃতি
রাজহাঁস কণ্ঠ ছেড়ে ছুটে আসে পুকুরের ডাকে
আকাশের কোলে কোলে মিশে এক হয় বক-মেঘ ;
নারকেল -তালগাছ পথ হেঁটে গেছে চিহ্নে চিহ্নে
খয়েরী -বাদামী মাটি বুকে ধরে এই মেঠোগ্রাম ;
হঠাত্‍ নেমেছে বৃষ্টি পরিবেশে আরো রূপ নিয়ে
যেন যুবতীর ভেজা দেহ - সেই রূপ ভাসে চোখে ।
কখন জেগেছে স্বর্গ এই শ্যামাযুবা প্রকৃতিতে !
চোখের মণিতে শুধু রেগে ওঠে বিধাতার ছবি ।।