প্রকৃতির মানচিত্র আজ অন্যছবি ,অন্যচোখ
মানুষ নৃশংস মৃত ,পৃথিবীটা 'কাঁটাতার'-নখ ।


মানুষের ভীড়ে আজ মানুষের আলো নিভে গেছে
মানুষের নগরীতে অমানুষ গড়ে আমাজন
কিছুতে ঝুলছে যেন বেমানান বেদামী জীবন
সীমাহীন স্পর্ধা নিয়ে পশুরাই শুধু রয় বেঁচে ।


প্রকৃতির মানচিত্রে দেখেছে বিস্ময়ে চোখ আজ
নিয়ম-ই সবচেয়ে বড় অনিয়ম পরিবেশে
অশৃঙ্খলতাই জাগে শৃঙ্খলের চেহারায় ভেসে
পাতার ছায়ায় পোড়ে যেন আইনের কারুতাজ ।


হায়েনার মুখে আজ মানুষের মুখ হেসে ওঠে
সবলকে দন্ড দিতে বিকলাঙ্গ দুই হাত ছোটে ।।