আমি এক খাঁটি এঁটো গাঁইয়া ছ্যামরা
কর্দম ধরেছি হাতে ।কর্দম হয়েছি ।
আধুনিক নই অতো....মাছি বসে গালে
গোবর মেখেছি হাতে ।গোবর হয়েছি ।
তোমরা শহুরে বাবু - গলাধারী টাই
কতো দিকে ছুটো হাতে করে ব্রিফকেস
আমার উদাম দেহ ,চোখে-মুখে ক্ষেত
একহাতে লাঠিডাল অন্যহাতে গরু ।
প্রাচীরে শরীর ঢাকো ,বসো আসবাবে
আমার মাটির গৃহ ,মাটিতে শুয়েছি ।
দিন বেচে রাত কিনি ,দুপুরটা ধার
ফসল ছুঁয়েছি হাতে ।কৃষক হয়েছি ।।