হয়তো অনেকদিন পর
একদিন আসবে তুমি
ভালোবাসবে তুমি —'অঞ্জলি' ।
সেদিন প্রত্যাখ্যিতা আঙুলে
থাকবে গন্ধরাজ তোমার
আরও বিবিধ পুষ্পের ডালি ।
হয়তো একদিন সন্ধ্যায়
ঈর্ষখরা চোখের মণিতে রবে
ভাদ্রের জলোচ্ছ্বাস তোমার
ঝরবে স্নেহের ফুলকি ;
সেদিন ভালবাসবে তুমি
ও মনে ডাকবে তুমি
বড় চাইবে আমায় !
অভিশপ্ত ঘোর পূর্ণিমায়
অগত্যা দেখবে এসে —
'আমি নেই বেঁচে আর' !