পেছনে তাকিয়ে দেখি —
জীবনের অনেক সময় কেটে গেল বিনোদনে ব্যয় করে
অনেক মুহূর্ত গিলে নিল অপ্রসঙ্গ ।
অতপর সামনে তাকাই —
দেখি ,যে 'সময়' জন্ম নিয়েছিল নগণ্য পিঁপড়া হয়ে
সে 'সময়' সহসা দাঁড়ায় আজ বিকীর্ণ আকাশ হয়ে ।
আমার সঙ্গীরা —যারা ছিল পশ্চাতে আমার ,তারা আজ তীরে
আমার নৌকার পাল ছিড়ে এবং শিঘ্রই ডুবে যাচ্ছে —
আস্তে —আস্তে — ক্রমান্বয়ে ।


পরিশেষে —
আমি সময়কে ভালবাসতে চাইলাম অগত্যা
কিন্তু সে আমায় পরিহাস করে চলে যায় ।
আমি তাকে প্রলোভন দেখিয়ে থামাতে চাইলাম
চেয়ে দেখি তার কোনো জিভ নেই ।
আমি তাকে হত্যা করতে গেলাম
কিন্তু সময় অপরাজিত ।