এ আকাশ ভাঙো তার চোখে
যে তোমায় আড়ালে নাড়ায় ।
এ আগুন জ্বলো জ্বলো জ্বলো
নিশ্বাসে যে তোমাকে তাড়ায় ।


কে নেবে এ নষ্টের দায় ?
কে-বা দেবে শ্রেণীভেদ জোড়া ?
নীরিহ এ রক্তের শোধ
ক্ষমা করবে না কেউ ওরা ।


পৃথিবীর কানে বলে রাখি
অদেখার তুমি স্রোতদ্রষ্টা
সময়কে উপদেশ আজ
ইতিহাস নয় পালা পাখি
পৃথিবীর কানে বলে রাখি ।


কিছুই তো নেই আর স্থির
এ পাহাড়ও নড়ে ওঠো তবে
যে সফেন ঘুমিয়ে আরোদ
তোমাকেও জাগতেই হবে ।