কেউ ভাবতেও পারো না ,
ওপরে ঈশ্বর ,চুল হতে আকাশ
আকাশ হতে আরশ ,ওপরে ঈশ্বর ।
চোখময় এক গুরুত্বপূর্ণ দৃষ্টিস্রোত
চেয়ে রও শুনে রও ,তবু বোলো না ।
কেউ ভাবতেও পারো না
কি স্বার্গিক আমার দেশ ,কি স্নিগ্ধ !
কি উপভোগ্য ! দুঃখিত ,ভোগ্য !
চতুষ্কোণী এক বিস্কুটের মতপ্রায় এ দেশ
অপ্রস্তুত দু'পাটি দাঁতের গুহায়
প্রতীক্ষা একটি কামড়ের ।