যে বলে নীতিকথা
লাথি মার পশ্চাতে ওর
যে বলে চুরি হারাম
ও ব্যাটাই জাতীয় চোর ।


দেখেছি রঙ্গসভায়
সততার বিকি-কিনি
সকালে সাধুবাবা
রাত হলে ভন্ড তিনি ।


জানে না মূলত কেউ
পৃথিবীর কোথায় শুদ্ধি
অন্তরে নোংরা ,কালো
বাহিরে সফেদ উর্দি ।


তবুও শক্তে চলা
অতিকায় বিদিশা পথ
সঙ্গে কি ছদ্মছায়া !
আছেও সত্‍ কি অসত্‍ ।


বলে যে বড় কথা
লাথি মার পশ্চাতে ওর
যে বলে মদ্য হারাম
ও ব্যাটাই সবচেয়ে খোর ।