স্বৈরাচারী আর কত বল রুখবি এদল মোরা চঞ্চল ,
রুধবি কীরে বিদ্রোহীরে বিদ্রোহ দেখ সব অঞ্চল ।
মোরা বদ্ধ পাগল ভাঙব আগল ,টুটাই সকল শক্তি অটল ,
মোরা উদ্দাম চির দুর্দম বীর উন্নত শির অচপল ।।


ঐ শিকলে বাঁধবি কী তুই হস্ত পদের সঞ্চারণ ,
বিদ্রোহ দেখ দিক হতে দিক বাজায় কী বীণ নেই বারন ।
শিকল তোদের বাড়ায় মোদের বিদ্রোহ ফের বিদ্রোহ ,
মোরা জাগব শত অন্তরে যত বিদ্রোহ লয়ে ঝটিকার দল ।।