লড়াই করেই বাঁচতে হবে জীবনটা রণক্ষেত্র
করোনা কালে সব বিভীষণ কেউ কারো নয় মিত্র।
সুস্থ থাকার নিয়ম কানুন জানতে হবে সবার
জ্বরের সাথে শুষ্ক কাশি অবহেলা নয় এবার।


ঠান্ডা সর্দি জ্বরের সাথে একটু ক্লান্তি ভাব
নাকের ভেতর বারবার নিন গরম পানির ভাব।
ঠান্ডা জ্বরের ঔষধ কিনে নিয়ম করে খান
বাড়ির অন্য লোকের থেকে আলাদা হয়ে যান।


লেবুর রস আর আদা কুঁচি উঞ্চ গরম জলে
বারবার খেতে থাকুন ঠান্ডা পানির বদলে।
হাত ধুয়ে নিন, হাত ধুয়ে নিন এটাই শ্রেষ্ঠ উপায়
যাত্রা পথে-বাজার ঘাটে মাস্ক পরে নিন সবাই।


মাথা ব্যথা- স্বাদ গন্ধ যদি না পান কেউ
করোনার উপসর্গের অন্যতম এটাও।
শ্বাসকষ্ট আর বুকে ব্যথা দেখা দিলে তবে
ডাক্তারের পরামর্শ মেনে ঔষধ খেতে হবে।


পরিবারে শিশু এবং বৃদ্ধ আছেন যারা
সবার চেয়ে ঝুঁকির ভেতর থাকেন বেশি তারা।
বন্ধু বান্ধব প্রতিবেশীদের করোনা হলে কারো
ভয় কিংবা ঘৃণা নয় মানবিক হোন আরো।


কষ্ট করে হলেও সবাই নিজ বাড়িতেই থাকুন
সামাজিক যোগাযোগে দূরত্ব বজায় রাখুন।
করোনা থেকে বাঁচতে হলে কুসংস্কার নয়
হাত ধুয়ে আর নিয়ম মেনে করতে হবে জয়।