শুনবে কি ভাই তোমরা আমার সোনার দেশের কথা
যেথায় ফলে সোনার ফসল সোনার মানুষ সেথা;
আমার দেশের সেই কথাটি বলবো তোমায় তাই
শুনতে হবে চুপটি করে আমার লক্ষী ভাই।


লক্ষ পাখির কলকাকলিতে মুখরিত ঝোঁপঝাড়
রাতে ওঠে থেকে থেকে শেয়ালের হাক-ডাক;
এই ডাককে স্তব্ধ করে দিতে চাইলো তারা
কালো রাতের অন্ধকারে কুৎসিত ওরা কারা ?


সেদিন ছিলো ২৫শে মার্চ উনিশ’শ একাত্তর
চারেদিকে শব্দ শুধুই থর্-থর্-থর্‌;
লক্ষ মানুষ হত্যা করলো হানাদার বাহিনী
ইতিহাসে সেতো এক করুন কাহিনী।


নয় মাসের যুদ্ধ শেষে হয়েছি মোরা বীর
বুকের রক্তে লিখেছি মোরা একটি প্রদীপ নীড়;
যতোদিন থাকবে আমার দেহে জান্
শ্রদ্ধাভরে করবো স্মরণ শহীদ যাদের প্রাণ।