অনন্ত কাল যার প্রতিক্ষায় বসে আছি
                        নির্বাক দৃষ্টিতে চেয়ে
ক্ষুধার্ত পৃথিবীর অশান্ত নগরী থেকে
সে কিনা এলো আজ শূন্য দু’ হাতে !


হাতে রিনিঝিনি শব্দেরা নেই, চলায় নেই ছন্দ
সেই চাহুনিতে আগেকার টোলপড়া হাসিরা কোথায় গেলো ?


যে দুটি চোখ দেখে লেখা হতো কবিতা
সেই চোখে এতো ঘৃণা, এতো লজ্জা
                            কোথা পেলে বলো ?
দক্ষিণা বাতাস যে চুলে সুবাস ছড়াতো
                                    প্রতিক্ষণ
বনলতা সে চুলে মনে হয় চিরুনীর আঁচড় পড়েনি
                                   বহুদিন।
চমকে উঠি ! সমস্ত দেহে ঝড়ের তান্ডবলীলা....
কোথায় ছিলে গতরাতে তুমি ?


বোবা ঠোঁট কি যেনো বলতে গিয়েও থেমে গেলো,
দুবাহু বাড়ালো চীর শয্যার ঘুমে। তবুও
স্থির দুটি চোখে স্পষ্ট, অব্যক্ত ঘৃণা
                           আর লজ্জা।