(এটি একটি বট গাছের আত্ব জীবনীমূলক লেখা)


বন্ধু আমার,
বয়সতো হয়েছে ঢের।
আজ অলসতার ঘোরে কেটে যায় সারাটি সকাল,
দুপুরটি কাটে কোকিলের মিষ্টি গানে
অথবা সারষের কিংবা বুলবুলির অযৌক্তিক ঝগড়ায়,
আর বিকেল কাটে স্মৃতির ক্যানভাসে আঁকা বিষাদময়
দীর্ঘশ্বাসে।
রাত্রি ? কাটে নক্ষত্রের সাথে কথা বলে।


বন্ধু আমার
স্থবির যে আমি,
তবুও
বিছিয়ে রেখেছি সুশীতল শান্তির ছায়া;
ঘর্মাক্ত পথিককে ডেকে বলি আজও-
এসো হে বন্ধু আমার, শান্তির স্নিগ্ধ নীড়ে
দূর করো ক্লান্তি, দূর করো অবসাদ, জুড়াও প্রাণ
বুক ভরে টেনে নাও অমৃত বিশুদ্ধ বাতাস।


(সমাপ্ত)