স্বাধীনতা, তুমি কি বৈশাখী ঝড়ে লন্ডভন্ড হয়ে যাওয়া গ্রাম ?
নাকি তুমি দশসের রিলিফের চাল
ক্যামেরার সামনে হাস্যজ্জ্বল মন্ত্রীর
ভারতীয় শাড়ি বিতরণের ক্ষণ,
মন্ত্রী চলে গেছে ক্যামেরা অফ
                   রিলিফ দেয়া বন্ধ
                      এই বস্তা মাথায় উঠা !
তবে কি সকাল থেকে বসে থাকা
শত শত ক্ষুধার্ত জীর্ণ চাহুনী তুমি ?
নাকি তুমি ডাষ্টবিনে পড়ে থাকা টুকরো পাউরুটি
ক্ষুধার্ত টোকাই তুলে নেবার আগেই ছোঁ মেরে নিয়ে গেছে চিল !
তবে কি তুমি টোকায়ের ক্ষুধার্ত দৃষ্টি
                                হাতাহাতি...


স্বাধীনতা, তুমি কি মেঘনায় লঞ্চডুবি
                           বিদীর্ণ চিৎকার
                                লাশ গুম করে দেয়া,
নাকি তুমি বছরের শ্রেষ্ট শিল্পীর গাওয়া নষ্টা গান
                                          ফাইট্টা যায়....
বর্ষা সিনেমার মনিং শোতে অপেক্ষমান ক্ষুধার্ত
                                               বেহায়া !


(চলবে......, নাকি .......)