স্বাধীনতা, তুমিকি জাতির জনকের ক্ষতবিক্ষত দেহ ?
রক্তে ভেজা শার্ট, স্তম্ভিত সিঁড়ি ?
নাকি সম্ভ্রম বাঁচাতে সংখ্যালঘুদের সীমান্ত পাড়ি দেয়া
বুড়িচংয়ের যুবতি বাবার উৎকন্ঠা, সীমা চৌধুরীর ভ্রান্ত বিশ্বাস
নাকি তুমি সিরাজগঞ্জের ধর্ষিতা পূর্ণিমার বিভৎস  
                                                জরায়ু ।


স্বাধীনতা, তুমিকি তথাকথিত বাংলা ভাইদের
                       প্রকাশ্যে রাজপথে শো-ডাউন ?
নাগর নদীতে ভেসে আসা লাশ
নাকি তুমি প্রখ্যাত কবি আজাদ ভাইয়ের কলমকে
                         চিরতরে স্তব্ধ করার ষড়যন্ত্র ।


স্বাধীনতা, তুমিকি জাতীয় শোক দিবসে
                       মিথ্যা কারো জন্মদিনের উল্লাস,
নাকি শোক দিবসে কারো জন্মদিন হবে না
                                      এমন কিছু !


স্বাধীনতা, তুমিকি জাতির জনক আর স্বাধীনতার ঘোষক দিয়ে
                                      টানাহিচড়া, সংসদে কিলাকুলি,
নাকি তুমি ক্ষমতার পালাবদলের সাথে সাথে
স্বাধীনতা ঘোষনার তারিখ নতুন করে মুখস্থ করা
নাকি তুমি বি‌কৃত ইতিহাসের স্বপক্ষে জোড়ালো দাবী !


(চলবে...)