স্বাধীনতা, তুমি নিজেও জানো
তোমার আকাশ আজ ষড়যন্ত্রের মেঘে ছাওয়া,
যে মহান ইতিহাস তাদের শঙ্কিত করে
বুকে পীড়া দেয়, সে ইতিহাসের একটি পাতাও তারা
                                         অবশিষ্ট রাখবেনা;
                    তুমি সতর্ক থেকো, ভয় পেয়োনা ।


এ মাটিতে শহীদের রক্তের দাগ এখনো শুকায়নি
কবির কলমের কালি এখনো শেষ হয়নি,
যাদের বুকের তাঁজা রক্তে রঞ্জিত এই মাটি
তাদের উত্তরসূরী এখনো মিছিলের অগ্রভাগে ।


তাদের ষড়যন্ত্র বিফলে যাবে
হোকনা স্বাধীনতা মুষ্টিমেয় স্বাধীনতা বিরোধীদের
                                            করায়ত্বে ।