গতকাল বিকেলে শালবনের ছায়া শীতল মেঠোপথে
হাঁটছিলাম, এমন সময় অদ্ভুদ সুন্দর একটি পাখি
পালক নাচিয়ে আমার সামনে দিয়ে উড়ে গেলো এবং
কিছু দূরের একটি গাছের ডালে গিয়ে বসলো।
শালবন আমাকে ডাকে বলে সময় পেলেই এখানে
                                     ছুটে আসি আমি।
তাই এখানকার পাখিদের সাথে বড্ড ভাব হয়েছে আমার।
কিন্তু এই পাখিকে আমি আগে কখনো দেখিনি।
তাই পাখিটার নাম কি, কোথায় থাকে তা জানার জন্য
তার কাছে যেতেই সে আমার দিকে তাকিয়ে করুন সুরে
কি যেনো বলে বনের গভীরে চলে গেলো।
এই বনের যতো টিয়া, ময়না, গোবরে শালিক
কিংবা শকুন, বক, মদনটাক, ঘুঘু
কেউ আমাকে দেখে এমন করে পালায়না।
তবেকি পাখিটি নতুন এসেছে বনে ?