এসব সবই কল্পনা; তবুও তুমি আসবে ভেবে
তোমার প্রতিক্ষায় কোটি জনতা বিনিদ্র রাত্রি জাগে
                                      কখন আসবে তুমি !
রেসকোর্সের নক্ষত্রের মেলায় দৃপ্ত কন্ঠে শোনাবে
                                        সেই বিদ্রোহী কবিতা
শোনাবে বিভীষিকার প্রহর ভাঙার মন্ত্র।


জানি আজও আমাদের সার্বভৌমত্ব জুড়ে
প্রতিনিয়ত নিক্ষিপ্ত হয় আগ্নেয়গিরির বিস্ফারিত লাভা
তবুও তোমার কোন ভয় নেই
কোটি জনতার অগ্নি শপথ
তোমার জন্য নিশ্ছিদ্র নিরাপত্তা
তুমি ফিরে এসো।


এখনো আসোনি বলে তুমি
পাকা ধান মাঠে পড়ে আছে
নবান্নের উৎসবে চাষী উঠেনি মেতে;
আসোনি বলে তুমি সমুদ্রে হরতাল ভেবে
মাঝি তার ছোট্ট তরী ঘাটে বেঁধে রাখে,
রাতে সব ফুল ঝরে গেছে, তবুও ছোট্ট খুকির খুব
                                            বেলা করে ভাঙে।


আজও আসোনি বলে তুমি দুঃশাসনের বেড়াজালে বন্দী জাতি
অবরুদ্ধ মানবতা, ঘোর অন্ধকার, বিকৃত ইতিহাস
                                   অমাবস্যা প্রতিরাতে।
আসোনি বলে তুমি উন্মুক্ত তরবারী
আনন্দে আত্বহারা, তোমার ফেরার পথে ষড়যন্ত্রের কাঁটা
                                     স্তুপ করে রাখা।


তবুও তুমি আসবে ভেবে তোমার প্রতিক্ষায়
কোটি জনতা বিনিদ্র রাত্রি জাগে
কোটি জনতা আজও স্বপ্ন দেখে
সযতনে বিছিয়ে রাখে দুর্বার গালিচা।
তুমি ফিরে এসো
বীর বেশে পুনরায়।