গভীর রাত, বাহিরে মুষলধারে বৃষ্টি হচ্ছে;
উজিরে আমির তাঁর শয়নকক্ষে শুয়ে আছেন। ইদানিং তার
ঘুমের সমস্যা হচ্ছে, গভীর রাত পর্যন্ত শুয়ে থাকেন ঘুমের
দেখা নেই। কিন্তু বৃষ্টির কারণে ঠান্ডা আরামদায়ক আবহাওয়ায়
শাহেনশাহ্’র চোখ বন্ধ হয়ে আসছিলো....
ঠিক তখনি তিনি অনুভব করলেন তাঁর শরীরে বৃষ্টির ফোটা পড়ছে।
বিরক্ত রাজা ক্রোধে চিৎকার করে উঠলেন-


-উজির সাহেব, সেনাপতি...


চারদিকে অন্ধকার, নিশ্চুপ, কারো প্রতুত্তর পাওয়া গেলোনা...


ক্ষুদ্ধ রাজা আবার চিৎকার করে উঠলেন...


-উজির সাহেব, সেনাপতি...


           কোথায় উজির ! কোথায় সেনাপতি !
          কেউ নাই কিছু নাই শুধু অন্ধকার
          পিঠে আলতো হাতের স্পর্শে চমকে উঠলো দেলোয়ার
           : কিগো স্বপ্ন দেখেছো ? ....


বাইরে আষাঢ়ের ঢল, খেঁজুর পাতার ছাউনি চুপষে
                                 বৃষ্টি পড়ছে ঘরে
কিছুক্ষণ কি যেনো ভেবে নিকাবের চাষা দেলোয়ার
                             অস্পষ্ট কি যেনো বললো.....
একটি প্রচন্ড বজ্রপাতের শব্দে তা ঠিক বোঝা গেলোনা.....


(....সমাপ্ত....)