আসরের কবি মোঃ শরিফুল ইসলাম তুহিন সম্পর্কে দু’চারটা কথা লিখতে চাই। উক্ত কবি গত ২৩ জুন ২০১৬ তারিখ হতে আজ পর্যন্ত ৩৪টি কবিতা প্রকাশ করেছেন। এই ৩৪টি কবিতার মধ্যে অধিকাংশ কবিতারই রচয়িতা সে নয় বলে আমার কাছে মনে হয়েছে (৪/৫টি কবিতা ছাড়া)। নিম্নে সে ব্যাপারে আলোকপাত করতে চাই। এ ব্যাপারে তার কবিতার পাতার ‘অভিযোগ করুন’ অংশে আমি ২৬ জুলাই হতে অভিযোগ দিয়ে আসছি। হয়তবা এডমিন মহোদয় ব্যস্ততার কারণে ই-মেইল চেক করতে পারেননি বলেই এ ব্যাপারে পরবর্তী পদক্ষেপ/সিদ্ধান্ত নিতে দেরি হচ্ছেঃ


* কবিতার নামঃ- দক্ষিন দুয়ারী (এই আসরে প্রকাশের তারিখ ২৫/৬/২০১৬)। .......
আমার তথ্য প্রমাণ অনুযায়ী এই কবিতাটির আসল রচয়িতা কবি সাইফুল হক। তিনি গত ২২ জুন ২০১৬ তারিখে মোট ২২টি অনলাইন ভিত্তিক সাহিত্য গ্রুপ/পত্রিকায় কবিতাটি প্রকাশ করেছিলেন, তার মধ্য থেকে আমি কয়েকটি এখানে উল্লেখ করলামঃ ‘’কবিতা ও কথা সাহিত্য সংসদ (ককসাস), প্রেম ভালবাসা বিরহের কবিতা, বাংলাদেশ কবি সংসদ ( বা,ক,স ), বিশ্ববাংলা সাহিত্য সাংসদ, দুই বাংলার সাহিত্য উৎসর, কবি ও কবিতার আসর, সাহিত্য কথা, বঙ্গীয় সাহিত্য দর্পণ, দৈনিক কবি ও কবিতা, সাহিত্য সভা ইত্যাদি)।


* কবিতার নামঃ- যেদিন আমি থাকব না (এই আসরে প্রকাশের তারিখ ২৭/৬/২০১৬)।.......
এই কবিতাটির মূল রচয়িতা বয়োবৃদ্ধ শ্রদ্ধেয় কবি অনাদি চক্রবর্তী। এই কবিতাটি তিনি গত ২৪ জুন ২০১৬ তারিখে ‘বাংলা কবিতার আসর, বিকশিত কাব্য সাহিত্য, দুই বাংলার সাহিত্য উৎসব, বঙ্গীয় সাহিত্য দর্পণ, বিশ্ববন্ধু সাহিত্য পরিবার, বাংলাদেশ সাহিত্য সংস্কৃত পরিষদ, বাংলাদেশ কবি সাংসদ (বাকস), বাংলাদেশ কবিতা ও সাহিত্য ফোরাম, এপাড় বাংলা ওপাড় বাংলা সাহিত্য পত্রিকা, বাংলাদেশ সৃজনশীল সাহিত্য পরিষদ ছাড়াও (সর্বমোট ৩৭টি) বিভিন্ন অনলাইন ভিত্তিক সাহিত্য পত্রিকার পাতায় প্রকাশ করেছিলেন।


* কবিতার নামঃ- তুমিইতো পাষাণ (এই আসরে প্রকাশের তারিখ ০২ জুলাই ২০১৬)।......
এই কবিতাটির মূল রচয়িতা কবি হাছনা হেনা (প্রকাশের তারিখ ২৯ জুন ২০১৬)। তিনি উক্ত তারিখে ‘বাংলাদেশ কবি সাংসদ (বাকস), বাংলাদেশ কবি সভা (বাকস), সাহিত্যের খেয়াঘাট ও সাহিত্য সিঁড়ি প্রভৃতি অনলাইন সাহিত্য গ্রুপে প্রকাশ করেছিলেন।


* কবিতার নামঃ- জলপথ (প্রকাশের তারিখ ০৩ জুলাই ২০১৬)।....
কবিতাটির আসল রচয়িতা-কবি রাকিব উদ্দিন আহমেদ (প্রকাশের তারিখ ২৯ জুন ২০১৬)। তিনি বাংলাদেশ কবি সভা (বাকস)সহ আরও দুটি সাহিত্য গ্রুপে ঐদিনই কবিতাটি প্রকাশ করেছিলেন।


* কবিতার নামঃ- কি তোর মনে (প্রকাশের তারিখ ০৮/৭/২০১৬)।........
এই কবিতাটির মূল রচয়িতা কবি রাজু হাসান (প্রকাশের তারিখ ০১ জুলাই ১৬)। তিনি  একই দিনে ‘বাংলাদেশ কবি সংঘ, বাংলাদেশ কবি সভা, দুই বাংলা কবি ও কবিতা’সহ আরও বেশ কয়েকটি অনলাইন সাহিত্য গ্রুপে প্রকাশ করেন।


* কবিতা নামঃ-আত্মবিলাপ (প্রকাশের তারিখ ১৬/৭/১৬)....
মূল রচয়িতা কবি এম রাশেদুজ্জামান তাওহীদ (প্রকাশের তারিখ ১০ জুলাই ২০১৬)। তিনি উক্ত তারিখেই সর্বমোট ১৯টি বিভিন্ন অনলাইন ভিত্তিক সাহিত্য পত্রিকা/গ্রুপে কবিতাটি প্রকাশ করেন।


* এমনকি আজকের কবিতাটিও অন্যের কবিতা চুরি করে প্রকাশ করা হয়েছে (আজকের কবিতাটির নামঃ সময়ের কড়চা) এই কবিতাটি আজকেই সকাল ১০.১০মিনিটে কবি সায়ন্তন রফিক কর্তৃক somewhereinblog –এ প্রকাশ করা হয়। অতঃপর দুপুর দুটার দিকে আসরের কবি তুহিন কর্তৃক কবিতাটি আসরে প্রকাশ করা হয়)


শুধু উপরে উল্লেখিত কবিতাগুলোই নয়, তার প্রকাশিত ৩৪টি কবিতার মধ্যে ৪/৫টি কবিতা ছাড়া সবগুলোই চুরি করা। আপনারা যারা কম্পিউটার থেকে এই আসরে যোগ দেন তারা কবিতার শেষে ‘ফেসবুক সার্চ করুন’ করলেই আসল কবিতার রচয়িতা কে তা জানতে পারবেন। ইদানিং কবিতা চুরি আশংকাজনক ভাবে বেড়ে গেছে। কবিতা প্রকাশের ১০-১৫ মিনিটের মধ্যেই কবিতা চুরি হয়ে যাচ্ছে এবং তা অন্য নামে বিভিন্ন জায়গায় প্রকাশিত হচ্ছে। তবে হতাশার কিছু নেই, কবিতা চোররা কবি হওয়ার জন্য কবিতা চুরি করে না। তারা প্রেমিকাকে ভুলানো বা বন্ধু বান্ধবদের বাহাবা কুড়ানোর জন্য এসব করে থাকে। মহামান্য এডমিনের কাছে আমার অনুরোধ, কবিতার শেষে- প্রকাশের তারিখের সাথে প্রকাশের সময়ও দেয়া যায় কিনা তা বিশেষভাবে ভেবে দেখার জন্য অনুরোধ করছি।