শিখরে যে পৌছায়
তাকে ছোঁয় মুগ্ধ বাতাস,
চরনতলে খেলা করে নীলাভ হিম।
সামনে তার নতজানু বর্তমান
মৃতব্ত পড়ে থাকা বিরোধি গতদিন।
সফল আরোহন অন্তে
এখন শুধু সুখ রমন।
কানে বাঁজে তার শিখরদেশীয় আবহ সঙ্গীত।
বন্ধুসম, ভ্রাতৃসম য্ত সব আপ্তজন
প্রান্তদেশে প্রতীক্ষায়--
ওর কাছে তারা এখন
ফোটো ফ্রেমে সাজানো অতীত।
যে ছোঁয় আকাশ-সে ভোলে গর্ভাবাস।