(আসরের সব কবিবন্ধুকে জানাই শুভ রাখিবন্ধনের শুভেচ্ছা)


অনসূয়া
প্রনব মজুমদার
( প্রতিবন্ধীর মনের কথা)
শোন সুস্থ ও স্বাভাবিক মানুষেরা সবাই;প্রতিবন্ধী বলে নগণ্য নই
গতবছর আদমশুমারিতে নিজের নাম নথিভুক্ত করেছি তাই
জন্ম থেকেই হাত নেই,তাই হাত পাতার ইচ্ছাই নেই
পা দিয়ে পুঁতিমালা গাঁথি আর স্বপ্নদের আঁকড়ে থাকি,
বিনিময়মূল্য পাই টুকিটাকি; খিদে একটু বেশি বটে
তবে চেয়েচিন্তে নয় মূল্য দিয়েই কিনে খাই,
প্রতিবন্ধী বলে করুণাভিক্ষা নয় সমমর্যাদা চাই
জেনেছি আমাদের মতন অনেকেই হয়েছেন বরেণ্য
বাকি আমরা কি এরকমই থেকে যাব নগণ্য?
লড়াই করে 'দিন আনি দিন খাই'
মাঝে মাঝে ভাবি বৃথা গেল জনমটাই;
(সহমর্মিদের মনের কথা)
অনুভব করে তোমাদের মর্মব্যথা, মমতাময়ী আসরকবি চারুলতা
নিজদায়ে সঙ্কলন করছেন এক অনন্য কাব্যমালা
তাতে থাকবে অনেক কবির কবিতা,অক্ষরে অক্ষরে মন্দ্রিত হবে
তোমাদের প্রতি সহমর্মিতা; আজ শুভ রাখিবন্ধনের দিনে
তোমার হাত না থাকলেও আত্মিক রাখি বেঁধে নিলাম দিদিভাই
করজোড়ে প্রার্থনা করি আমরা সবাই;
প্রতিকূলতার চড়াই-উতরাই পেরিয়ে তোমাদের অবস্থান ধন্য ধন্য
নগণ্য নয় সমাজে তোমরাই চিহ্নিত হও অগ্রগণ্য।




''সহমর্মিতার সংবেদন''



(বিশেষ- এই কবিতাটি বাংলাদেশের দৃঢ় প্রত্যয়ী প্রতিবন্ধী স্নেহময়ী বানু আক্তার এর জীবনকাহিনীর অনুপ্রেরণায় রচিত আর তাকেই উত্সর্গীকৃত)