যন্ত্রযুগ-জলে,স্থলে,আকাশে
চারিদিকে যন্ত্রের ভিড় -যন্ত্রের জাদু!
যান্ত্রিক বৈভব গিলে খায় শব্দের অনুভব।
যন্ত্র শোনায় কোকিলের কুহুতান,
আমরা এখন ভুলে যাব সুর
গাইব না আর গান।
যন্ত্র মানুষের ভিড়ে অসহায় ঈশ্বর
কি যেন খুজে বেড়ান।
আমরা আর নই পঞ্চতত্ত্বের মানুষ।
ভয় হয়--এই সুযোগে প্রভু
যদি আপনিও যান্ত্রিক হয়ে যান।