যেই না তোমাকে ছুঁয়েছে বিষাদ
ডুব দিলে স্বপ্নে
কেটে গেল সব অবসাদ।
হঠাৎ কি করে এলো ক্রোধ
তুমিও চতুর
গার্হস্থ্যের শত কাজে জড়িয়ে
করলে প্রতিরোধ।
অন্ধকারে একাকী
যেন ভীত পাখি।
আয়নার সামনে দাড়াতেই
প্রতিবিম্ব ভয়াবহ,
গিলে খাবে নাকি?
এখন তোমার মুখে অনাবিল হাসি
শেষ দৃশ্যে ঠিক জেনেছো
জীবন মানে দুঃখ ছিটেফোঁটা
আর আ--ন--ন্দ রাশি রাশি।
আহ্ জীবন! বাহ্ জীবন
তোমায় বড্ড ভালবাসি।।