(দেশ বিভাজনের সময় বাবা-মা ছেড়ে আসেন ওপার বাংলা অধুনা বাংলাদেশ সেই অর্থে প্রবাসী।বাবা-মা ' র মুখে অনেক গল্প শুনেছি
বাংলাদেশের।শুনেছি তার প্রাকৃতিক শোভা,আর নদী-নালার কথা।
ইচ্ছা করে দেখে আসি মোহিনী বাংলাকে-সম্ভব হয়নি আজ অবধি।তাই সেখানের ভাইবোনের, বন্ধুবান্ধবের কথা ভেবে...............)


ছুতোনাতায় আমাকে ছুঁয়েছে অসুখ বারেবারে
অবশ্য সুখও রাখেনি অচ্ছুত করে।
খেলাচ্ছলে আমার শুরু
খেলাচ্ছলেই হবে শেষ।
দু দন্ড কৌতুক-দু দন্ড আশ্লেষ।
সুখ-অসুখ গায়ে জড়িয়ে
এই তো আছি বেশ।
তোমরা কেমন---মাগো! ভাইবোন,সখাসখী
আর আমার ফেলে আসা
রং বেরং সাহিত্যে রাঙ্গানো ওপার বাংলা
শ্যামলবরন দেশ।।
তোমরা কেমন.....................