(এক বিদগ্ধ কবি--আর এক কবি যিনি প্রদেশের রাজা। এই দুই কবির আন্তরিক বিলপন)


বিদগ্ধ কবি তো কবেই এঁকেছেন ছবি
" উলঙ্গ রাজার"। ডেকেছেন শুদ্ধরূপ শিশুটিকে
কিন্তু কোনো সাড়াশব্দ নেই আজ অবধি।


আসলে এখন আর তেমন কোনো শিশু নেই
আছে যত সব বুড়ো হামবড়া, জ্ঞানপাপী
মুখে তাদের কুলুপ আঁটা, বন্ধ বোধের ঝাপি।


বর্তমান রাজা একজন কবিও বটে
কানাঘুষোয় এসব জেনে বললেন রেগেমেগে
কবি তো শুধু লিখেই খালাস
জায়গা বদলাক্ ! বুঝবে "কত ধানে কত চাল"
মুরোদ থাকে তো সামলাক্ ধরে এই ভাঙ্গা রাজ্যের হাল।


বিদগ্ধ কবি রসিক বটে--বললেন মুচকি হেসে
কবি তো শব্দের রাজা,বোধের রাজা
আপামর জনতার আশা-ভালবাসা,সুখ-দুঃখ তাঁর মনন
রাজপাটে তাঁর কিই বা প্রয়োজন!


রাগ কোরো না রাজা ভুলেই গেছিলাম
" যে যায় লঙ্কায় সেই হয় রাবন"।।