চারিদিকে রক্তের স্রোত---রক্তময় অন্ধকার
  বেরোবার সব রাস্তা বন্ধ।
  কান ঝালাপালা করে দিচ্ছে
       এক অবিরাম ঘন্টাধ্বনি।
    তবে কি প্রেতপুরী!
স্বপ্নাদ্য বালুতটে নিয়ে যাবে বলে
এ আমায় কোথায় আনলে প্রিয়তমা?
দূর থেকে ভেসে আসে
      প্রিয় নারীর চেনা স্বর
' বন্ধুবর ' - তুমি আমার হৃদয়ের মাঝে আছো।।